কুষ্টিয়ার মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বইমেলায় ইমাম মেহেদীর দুইটি গ্রন্থ

নিজস্ব প্রতিবেদক॥ কুষ্টিয়ার মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে অমর একুশে গ্রন্থমলো ২০১৯ এ ইমাম মেহেদীর  মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণামূলক দুইটি গ্রন্থ। মুক্তিযুদ্ধের হারিয়ে যাওয়া ইতিহাস যে ইতিহাস গুলো প্রকাশিত হয়নি সে ইতিহাস তুলে ধরেছেন কুষ্টিয়ার এ প্রজন্মের গবেষক ও লেখক ইমাম মেহেদী। বইটি দুই টি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের বেহুলা বাংলা প্রকাশনীতে (স্টল নং ১২৩-১২৪) ।

মুক্তিযুদ্ধে কুষ্টিয়ার নারী

মুক্তিযুদ্ধে পদ পদবীর দায়িত্বে না থাকলেও নারীর অবদান বহুমাত্রিক। অস্ত্র হাতে রণাঙ্গণে, শরণার্থী শিবিরে, হাসপাতালে চিকিৎসক ও সেবিকা হিসেবে, কখনও সংবাদ, কথিকা, গানে, প্রচারণায় এবং সংগঠক হিসেবেও যথেষ্ঠ অবদান রয়েছে। দেশের জন্য সম্ভ্রম হারিয়েছেন অনেক বীর মাতা। মুক্তিযুদ্ধে কুষ্টিয়া জেলার অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য। সেই জনপদেরই কয়েকজন বীরত্বগাথা নারীর যুদ্ধদিনের কাহিনি ও যুদ্ধ পরবর্তী জীবনের বিভিন্ন বিষয় সাক্ষাৎকার ভিত্তিতে উঠে এসেছে গ্রন্থটিতে। সেইসঙ্গে বতর্মান মাননীয় প্রধানমন্ত্রীর সাথে কুষ্টিয়ার পাঁচ বীরকন্যার ছবি ও গল্প থাকছে আলোচনা আকারে। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে বেহুলা বাংলা প্রকাশনের ১২৩-১২৪ নং স্টলে। প্রচ্ছদ করেছেন শিল্পী চারুপিন্টু। মূল্য ২০০ টাকা।

১৯৭১ ডাঁশার চাষী ক্লাব যুদ্ধ

মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। একাত্তর সালে ডাঁশা গ্রামের চাষী ক্লাব সংলগ্ন রাজাকারদের সাথে মুক্তিযোদ্ধাদের যুদ্ধ হয়। স্পটেই শহীদ হয় পাঁচজন, আহত হয় চারজন জাতির শ্রেষ্ঠ সন্তান। জীবদ্দশায় এখনও ওই যুদ্ধের কমান্ডারসহ বেঁচে আছেন যুদ্ধাহত চারজন। ৪৮ বছর পর খুঁজে বের করা হয়েছে শহীদ ইকবালের ছবিসহ জীবনী। আরেক মুক্তিযোদ্ধার বিধবা স্ত্রীকেও খুঁজে বের করা হয়েছে। সন্ধান পাওয়া শহীদ যোদ্ধার স্ত্রী-কন্যার। যেসব ঘটনা এতদিন লোকচক্ষুর আড়ালে ছিল। সেইসব অজানা অধ্যায় নিয়ে থাকছে ডাঁশার চাষী ক্লাব যুদ্ধের পুরো ঘটনার বর্ণনা, প্রতক্ষ-পরোক্ষভাবে জড়িতদের সাক্ষাৎকার। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে ‘বেহুলা বাংলা’ প্রকাশনের ১২৩-১২৪ নং স্টলে। প্রচ্ছদ করেছেন আল নোমান। মূল্য ২২০ টাকা।

লেখকের অন্যান্য বই।
প্রিয়মুখ প্রকাশনী থেকে ২০১৮ সালে প্রকাশিত হয়েছে কাব্যগ্রন্থ ‘কাদামাটি’ ও ২০১৫ সালে প্রকাশিত হয়েছে প্রবন্ধ বিষয়য়ক গ্রন্থ ‘লালন তীর্থের পঞ্চপথিক’। পাওয়া যাচ্ছে বইমেলার ১৭৬-১৭৭ নং স্টলে।

কুষ্টিয়ার সময়-আ.আ.হ/মৃধা

বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *