যশোর বোর্ডের ইতিহাসে কুষ্টিয়ায় ১ম বারের মত রাতে এসএসসি পরীক্ষা!

নিজস্ব প্রতিবেদক ॥  কুষ্টিয়ার কুমারখালি কেন্দ্রে একজন শিক্ষার্থীর এক বিশেষ আবেদনের প্রেক্ষিতে যশোর শিক্ষাবোর্ডের ইতিহাসে প্রথমবারের মত রাতের বেলা এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র ।

জানা গেছে, কুষ্টিয়ার কুমারখালি উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের এসএসসি পরীক্ষার্থী রিকি ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের। শনিবার দিনের বেলা এই সম্প্রদায়ের কোনো কিছু না লেখার জন্য ধর্মীয় বিধান রয়েছে। এ কারণে রিকি শনিবার অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলো রাতে নেয়ার জন্য বোর্ড বরাবর আবেদন করেন।

তার এই আবেদনের প্রেক্ষিতে ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত নিয়েছে যশোর শিক্ষাবোর্ড। এছাড়াও পরবর্তী যেসব পরীক্ষা শনিবার পড়বে সেসব পরীক্ষার ক্ষেত্রেও রিকি একই সুবিধা পাবেন।

কিন্তু তাকে সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর অপেক্ষা করতে হবে বোর্ড নির্ধারিত সময় পর্যন্ত। এসময়ের মধ্যে কোনো ভাবেই পরীক্ষা কক্ষের বাইরে বের হওয়া যাবে না এবং কারো সঙ্গে যোগাযোগও করা যাবে না। এসময় বোর্ডের পক্ষ থেকে তাকে খাবার ও পানি সরবরাহসহ শৌচাগার ব্যবহারের অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, ‌‘রাতে ওই পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিব, হলসুপার, সহকারী হলসুপার, কক্ষ পরিদর্শক ও পুলিশসহ দায়িত্বশীল সকলকেই দায়িত্ব পালন করবেন’।

কুষ্টিয়ার সময়-আ.আ.হ/মৃধা

বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *