খোকসা-কুমারখালীতে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে ৫৮ হাজার শিশুকে

 নিজস্ব প্রতিবেদক ॥ দেশ থেকে রাতকানা রোগ দুরকল্পে ও ভিটামি-এ এর অভাব পূরণ করতে দেশব্যাপী জাতিয় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর অংশ হিসাবে কুষ্টিয়া জেলার কুমারখালী ও খোকসায় ৫৮ হাজার ৩৬৪ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

শনিবার সকালে কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে-এ কুষ্টিয়া-৪ আসনের সাংসদ ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জ উপস্থিত থেকে এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুমারখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মান্নান খান, কুমারখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ নূর-এ- আলম ও কুমারখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আকুল উদ্দিন।

কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় ৪২,৪৯১ জন শিশুর মধ্যে থেকে ৬ থেকে ১১ মাস পর্যন্ত নীল ক্যাপসুল ৪০৩০ জন ও ১২ থেকে ৫৯ মাস পর্যন্ত লাল ক্যাপসুল ৩৮৪৬১ জন শিশুকে খাওয়ানর টার্গেট হাতে নিয়ে সকাল ৮ টা থেকে বিরোতিহীন ভাবে বিকাল ৪টা পর্যন্ত ২৭৩ টি কেন্দ্রের মাধ্যমে থাওয়ান হবে। কুমারখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আকুল উদ্দিন স্থানীয় সাংবাদিকদের জানান, সরকারের এই যুগান্তকারী পদক্ষেপ এর বাস্তবায়ন রূপ নিতে আমরা আজকে উপজেলা ব্যাপী ২৭৩টি কেন্দ্রের মধ্যে ভিটামিন এ ক্যাপসুল শিশুদের খাওয়ানো হচ্ছে। আশাকরি শতভাগ শিশুদেরকে আমরা ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে সক্ষম হব।

অপরদিকে ও কুষ্টিয়ার খোকসা উপজেলায় ও ১৫৮৭৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল শিশুদের খাওয়ানো হচ্ছে। এদের মধ্যে ৬ থেকে ১১ মাস পর্যন্ত ১৭২০ জন শিশুকে নীল রঙ্গের ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস পর্যন্ত ১৪১৫৩ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। সকাল আটটার সময় খোকসা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার কামরুজ্জামান সোহেল আনুষ্ঠানিক ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কাজের উদ্বোধন করেন। এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এর ডাক্তার ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

কুষ্টিয়ার সময়-আ.আ.হ/মৃধা

বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *