কুষ্টিয়াকে ‘প্রেস সিটি’ ঘোষণার দাবি

মনিরুল ইসলাম মনি: জাঁকজমকপূর্ণ ও বর্ণাঢ্য আয়োজনে ‘কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকা’র আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। শুক্রবার ঢাকার অফিসার্স ক্লাবে এ উপলক্ষ্যে প্রীতি সম্মিলনী হয়েছে।

ফোরাম সভাপতি রেজোয়ানুল হক রাজার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কুষ্টিয়ার বর্ষীয়ান গুণী ব্যক্তিত্ব ড. আনোয়ারুল করীম, সাবেক আমলা খন্দকার রাশিদুল হক নবা, কুষ্টিয়া জেলা সমিতির সভাপতি মো. আকতারুজ্জামান, মহাসচিব মো. রবিউল ইসলাম,সিনিয়র সহসভাপতি এম এ সালাম, সাবেক মহাসচিব আবদুর রউফ, সিনিয়র সাংবাদিক কাজী রাশিদুল হক পাশা, সাংবাদিক মমতাজ বিলকিস, মোফাখখারুল আনাম, কুমারখালী উপজেলা সমিতির মহাসচিব আখতারুজ্জামান মোহন, খোকসা উপজেলা সমিতির সভাপতি মো. সিরাজুল ইসলাম, ফোরাম এর সিনিয়র সহসভাপতি মাহমুদ হাফিজ। এছাড়াও বক্তব্য রাখেন ঢাকাস্থ কুষ্টিয়ার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে অতিথিদের একাংশ

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকার কথা ছিল বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর (কুষ্টিয়া-৩) আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফের। কিন্তু হঠাৎ স্ত্রীর অসুস্থ্যতার কারণে সিঙ্গাপুর যাওয়ায় তিনি অনুষ্ঠানে আসতে পারেনি। এছাড়া সাবেক দুইবারের তথ্যমন্ত্রী ও কুষ্টিয়া-২ (ভেড়ামারা-মিরপুর) আসনের সংসদ সদস্য হাসানুল হক ইনু ঢাকার বাইরে অবস্থান করায় অনুষ্ঠানে শামিল হতে পারেননি।

প্রীতি সম্মিলনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ফোরামের সাধারণ সম্পাদক ও চ্যানেল আইয়ের বার্তা সম্পাদক আদিত্য শাহীন এবং সম্মিলনী উপলক্ষে প্রকাশিত ‘প্রকাশিকা’টির সম্পাদনা করেন ফোরামের প্রচার ও প্রকাশনা সম্পাদক জাফর আহমেদ।

কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকা (কেজেএফডি) আয়োজিত প্রীতি সম্মেলনে পাটুরিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেওয়ার আহবান জানানো হয়েছে।

ফোরাম’র সাধারণ সম্পাদক আদিত্য শাহীন কুষ্টিয়া শহরকে ‘প্রেস সিটি’ বা সংবাদপত্রের শহর হিসেবে ঘোষণা দেওয়ার দাবি জানান। ফোরাম’র সভাপতি রেজোয়ানুল হক রাজা সমিতির কার্যক্রমকে আরও জোরদার করার মধ্য দিয়ে জেলার উন্নয়ন করে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

সভাপ্রধানের বক্তব্য রাখছেন ফোরাম সভাপতি রেজোয়ানুল হক

অনুষ্ঠানে সরকার দলীয় দুই সংসদ সদস্য আ ক ম সারওয়ার জাহান বাদশাহ ও ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন এসব আহবানের প্রতি একাত্মতা প্রকাশ করে বলেন,বর্তমান সরকার উন্নয়নের মহসড়ক ধরে যেভাবে এগিয়ে যাচ্ছে,তাতে সেতুর জন্য দাবি জানানোর প্রয়োজন হবে না। যথানিয়মেই তা বাস্তবায়নের পথে এগিয়ে যাবে।

কেজেএফডি’র সিনিয়র সহসভাপতি লেখক সাংবাদিক মাহমুদ হাফিজ শুভেচ্ছা বক্তব্যে কুষ্টিয়া জেলার সমৃ্দ্ধ ইতিহাস তুলে ধরেন এবং চাপা পড়ে যাওয়া ইতিহাস-ঐতিহ্যের স্বর্ণসম্পদ খুঁজে বের করার জন্য গবেষকদের প্রতি আহবান জানান।

তিনি বলেন, সমৃদ্ধ ইতিহাস ঐতিহ্যের ভিত্তির ওপর গড়ে ওঠা এ সংগঠনের সেতুবন্ধনে শুধু অঞ্চল আর পেশাগত বন্ধনই নয়, এর সঙ্গে জুড়ে আছে এক ভাষা, এক সংস্কৃতি আর বাউলমনের মতো বন্ধনসূত্র। আরশিনগরের পড়শিকে দেখা, আপন ঘরের খবর নেওয়া আর অচেনাকে চেনার উদ্দেশে মরমী বাউল লালনের দেশের মানুষ এক ছাতার তলে সমবেত হয়েছেন।

এক ফ্রেমে কুষ্টিয়ার গণমাধ্যমকর্মীরা

পাটুরিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু কুষ্টিয়া অঞ্চলের একটি আন্তরিক প্রত্যাশা বলে উল্লেখ করে এ নিয়ে কাজ করার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ ক ম সারওয়ার জাহান বাদশাহ বলেন, প্রধানমন্ত্রী বিদেশি সহায়তার তোয়াক্কা না করে নিজস্ব তহবিল দিয়ে পদ্মা সেতু বাস্তবায়ন করছেন,তিনি পাটুরিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু বাস্তবায়নের কথাও বলেছেন। তিনি যা বলেন, করে দেখান।

কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ বলেন, বর্তমান সরকার ২০৩০ ও ২০৪১ সালের মধ্যে দেশকে একটি উন্নত দেশে রূপান্তরের ভিশন নিয়ে উন্নয়নের যে মহাকর্মযজ্ঞ শুরু করেছে, তা সফল করতে সাংবাদিক সমাজকেও ভূমিকা পালন করতে হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন বলেন, দেশে মুক্তিযুদ্ধের পক্ষের সরকার উন্নয়নের যে জোয়ার বইয়ে দিয়েছে, এর আওতায় প্রথম বা দ্বিতীয় পদ্মা সেতু শুধু নয়, আরও অনেক অনেক সেতুর বাস্তবায়ন হবে।

গণমাধ্যমকর্মী ও অতিথিদের একাংশ

গত এক ফেব্রুয়ারী দীর্ঘ প্রতিক্ষার পর ঢাকায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের নিয়ে গঠন করা হয় ‘কুষ্টিয়া সাংবাদিক ফোরাম’। ওইদিন বিশেষ সভায় ২১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। প্রায় পাঁচ মাস পর প্রীতি সম্মিলনীর মধ্য দিয়ে কমিটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

কুষ্টিয়া-৪ আসনের এমপির সাথে খোকসা-কুমারখালীর গণমাধ্যমকর্মীরা

অনুষ্ঠান শেষ হয় কমিটির সভাপতি ও মাছরাঙা টিভির বার্তাপ্রধান রেজোয়ানুল হক রাজার সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে। অনুষ্ঠানে কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি আব্দুল বারী,যুগ্ম-সাধারণসম্পাদক আইয়ুব আনসারী (জাতীয় অর্থনীতি),সাংগঠনিক সম্পাদক জাহিদুজ্জামান (চ্যানেল আই), অর্থ সম্পাদক উজ্জল রায় (দৈনিক গড়ব বাংলাদেশ), প্রচার ও প্রকাশনা সম্পাদক জাফর আহমদ (খোলা কাগজ), মহিলা বিষয়ক সম্পাদক শেখ তুনাজ্জীনা তনু (এটিএন নিউজ), ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক জাহিদুল আলম জয় (দৈনিক জনকণ্ঠ), দপ্তর সম্পাদক মনিরুল ইসলাম মনি (মোহনা টিভি)।

কার্যনির্বাহী সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন সনৎ নন্দী (দৈনিক খবর), সঞ্জয় চাকী (চ্যানেল আই), ড. অখিল পোদ্দার (একুশে টিভি),রনজক রিজভী (এসএ টিভি), সাবিনা ইয়াসমিন (প্রথম আলো), হাসান ইমাম রুবেল (চ্যানেল ২৪), তরিকুল ইসলাম (বিটিভি), ফারুক হোসেন (নিউজ ২৪) ও জেসমিন মলি (বণিক বার্তা)।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেনের হাতে ‘প্রকাশিকা তুলে দিচ্ছেন ফোরামের নেতৃবৃন্দ

উপদেষ্টাদের মধ্যে উপস্থিত ছিলেন খোন্দকার রাশিদুল হক নবা, কাজী রাশিদুল হক পাশা, কাজী ফারুক ও মমতাজ বিলকিস। অনুষ্ঠানে ঢাকাস্থ কুষ্টিয়ার বিভিন্ন উপজেলার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের ১ শ ২০ জন গণমাধ্যমকর্মী।

(Visited 5 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *